শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে এগিয়ে যাবার প্রবণতা কমে যাচ্ছে পশ্চিমবঙ্গে : কঙ্কনা মিত্র

Entertainment Kolkata West Bengal

কোলকাতা : “শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে এগিয়ে যাবার বা সঙ্গীত জীবন গড়ার প্রবণতা দিন দিন কমে যাচ্ছে পশ্চিমবঙ্গে,” বলে ব্যক্তিগত আলাপচারিতায় জানালেন ‘ঠাকুরপুকুর পরম্পরা’-র অধ্যক্ষা কঙ্কনা মিত্র। ঠাকুরপুকুর পরম্পরা’-র সপ্তম অনুষ্ঠানে অংশগ্রহণ করে সংবাদমাধ্যমের সামনে তিনি এই মত ব্যক্ত করেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহায়তায় আজ ও আগামী রবিবার অর্থাৎ মোট দুদিন নিজেদের শিক্ষার্থীদের জন্য শাস্ত্রীয় সঙ্গীতসভা-র আয়োজন করেছে ঠাকুরপুকুর পরম্পরা। সংস্থার সম্পাদক বিপ্লব মুখার্জি কথা প্রসঙ্গে জানিয়েছেন, “রাজ্যের কিশোর ও কিশোরীদের শাস্ত্রীয় সঙ্গীতের উপর আগ্রহ বাড়ানোর জন্য সপ্তম বারের জন্য এই অনুষ্ঠান করা হচ্ছে। অনুষ্ঠানে সংস্থার শিক্ষার্থী শিশু, কিশোর কিশোরীদের পাশাপাশি বেশ কিছু লব্ধ প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পীদেরও অনুষ্ঠান করতে দেখা যাবে।”

শ্রীমতী মিত্র-র পাশাপাশি সংস্থার অন্যতম সুহৃদ পরমার্থ ভট্টাচার্য জানিয়েছেন, “শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে যাও বা কিছু শিক্ষার্থী এগিয়ে আসছেন, কিন্তু দুর্ভাগ্যের বিষয় একটা সময়ের পর অর্থনৈতিক বা বাণিজ্যিক কারণে অনেক শিল্পীই শাস্ত্রীয় সংগীত ছেড়ে সঙ্গীতের অপর শাখাকে আঁকড়ে ধরতে বাধ্য হচ্ছেন।”

‘ঠাকুরপুকুর পরম্পরা’-র তরফ থেকে জানানো হয়েছে, “সঙ্গীত সভাতে শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষার্থীদের উৎসাহ দিতে তবলা লহড়ায় অংশ নেবেন বিশিষ্ট দুই তবলচি হিন্দোল মজুমদার ও আয়ুষমান মজুমদার। সেতার বাজিয়ে শোনাবেন সমন্বয় সরকার

এছাড়াও অনুষ্ঠানে অংশ নেবেন মিতালি ভৌমিক, বিপ্লব মুখার্জি ও রূপলেখা চ্যাটার্জি। এঁদের তবলায় সঙ্গত করবেন প্রীতম পোল্লে, রূপক মিত্র, কৌশিক সাহা, রবিশঙ্কর ভট্টাচার্য, রূপায়ন চক্রবর্তী, উচ্ছল ব্যানার্জি, সারেঙ্গীতে সঙ্গত করবেন দেবাশিস হালদার ও হারমোনিয়ামে সঙ্গত করবেন পণ্ডিত সনাতন গোস্বামী ও অনির্বাণ চক্রবর্তী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *