আবাস যোজনার নামে অভিনব প্রতারণা চক্র

Kolkata West Bengal

কলকাতা: প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম করে লক্ষাধিক টাকার অভিনব প্রতারণা চক্র শুরু হয়েছে বাংলায়। সরকারি দপ্তর, মূলত ব্লক অফিস থেকে ফোন করছেন এমনটা দাবি করে নিজেদের জালে শিকার ফাঁসানোর চেষ্টা করছে এইসব প্রতারকরা।

আপাতভাবে গরিবদের টার্গেট করলেও এই নতুন প্রতারণা চক্রের লক্ষ্য ব্যবসায়ী। কখনও পি এম ও’ র অফিস থেকে, কখনও ব্লক থেকে ফোন করছি ‘ বলছেন প্রতারকরা। এরকমই এক ভুয়ো ফোনের শিকার হওয়া আমতলা নিবাসী এক দরিদ্র পরিবারের গৃহবধূ।

তিনি জানান, ‘আমার কাছে দুপুরের দিকে একটা ফোন আসে। জিজ্ঞাসা করে আবাস যোজনায় কোন আবেদন করেছিলাম কিনা। পঞ্চায়েত ভোটের আগে আবেদন অনুযায়ী টাকা দেওয়া হচ্ছে। তবে এর জন্য অনলাইনে একটা ফরম ফিলআপ করতে হবে। দোকানে যেতে হবে, যেখানে মানি ট্রান্সফার করা হয়।

দোকানদারের বিজনেস অ্যাকাউন্ট এ টাকা পাঠাবেন তারা। সেই দোকানদার আমাকে হাতে নগদ টাকা দেবেন। যিনি ফোন করেছিলেন তিনি জানান লাইনে আছেন ফোন কাটতে না। আমি কথামতো দোকানে যাই, কিন্তু দোকানে ঢোকার আগে আমাকে বলা হয় দোকানদারকে আবাস যোজনা সম্পর্কিত কিছু না জানাতে।

এতে স্থানীয় দলীয় নেতৃত্বরা কাট মানি নেবেন, সেই কারণে কেন্দ্র থেকে বলা হয়েছে যাতে গরীবরা সঠিকভাবে তাদের ন্যায্য প্রাপ্য পায় সেটা দেখতে। আমাকে বলা হয় দোকানে ঢোকার আগে তাকে জানাতে। তিনি দোকানদারের সাথে কথা বলে নেবেন। কথা মত দোকানদার কে আমি ফোন দিই কথা বলার জন্য।

“তারপর দোকানদার আমার থেকে কুড়ি হাজার টাকা দাবি করেন। আমায় জানানো হয় যে ব্যক্তি ফোন করেছিলেন তিনি দোকানদারকে বলেছেন তার নাম্বারে কুড়ি হাজার টাকা মানি ট্রান্সফার করতে আমার দিদি যিনি এসেছেন তিনি আপনাকে নগদ দেবেন।

কিন্তু আমায় ফোনে বলা হয়েছিল, তিনি দোকানদারকে টাকা দেবেন অনলাইনে এবং দোকানদার আমায় টাকা পাঠাবেন।” কথা বলে জানা গেল +917478893584 নাম্বার থেকে তার কাছে ফোন এসেছিল এবং +91 84361 17367 নাম্বারে টাকা পাঠানোর কথা বলা হয়। খোঁজ নিয়ে জানা যায়, গ্রামের অন্য এক গৃহবধুর কাছেও একই ভাবে এই রকম ফোন আসে তবে সেটা অন্য নাম্বার থেকে। যদিও টাকা পাঠানোর জন্য নাম্বারটা একই। দক্ষিণ ২৪ জেলার এই ধরনের প্রতারণার খবরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *