IIT Madras এই প্রথম ইলেকট্রনিক সিস্টেমে বিএস ডিগ্রির জন্য আবেদন করতে আমন্ত্রণ জানিয়েছে, আবেদন করার শেষ তারিখ 25 জুন 2023

Kolkata National West Bengal

পদার্থবিজ্ঞান এবং গনিত সহ দ্বাদশ শ্রেণি(বা সমমান) উত্তীর্ণ হওয়া যে কেউ, আবেদন করতে পারেন

কলকাতা : ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ(আইআইটি মাদ্রাজ)শিক্ষা ও গবেষণায় তার শ্রেষ্ঠত্বের জন্য বিখ্যাত, ইলেকট্রনিক সিস্টেম প্রোগ্রামে সম্প্রতি চালু হওয়া প্রথম ক্যাম্পাসের অফ-ক্যাম্পাস বিএস ডিগ্রির জন্য আবেদন করতে আমন্ত্রণ জানাচ্ছে.. ইলেকট্রনিক্স, এমবেডেড প্রোগ্রামিং, ডিজিটাল সিস্টেম, কন্ট্রোল ইঞ্জিনিয়ারিঙের ওপর জোর দিয়ে, প্রোগ্রামটি শিক্ষার্থীদের অর্জিত প্রকৌশল নীতি এবং জ্ঞান প্রয়োগ করতে এবং প্রয়োগের জন্য সিস্টেম এবং প্রক্রিয়াগুলিকে উন্নত করতে সক্ষম করবে। প্রোগ্রামের জন্য আবেদন করার শেষ তারিখ 25 জুন 2023

প্রোগ্রামটি আইআইটিএম থেকে দ্বিতীয় বিএস ডিগ্রি এবং এটি দেশের সেমিকন্ডাক্টর মিশনের সাথে সংযুক্ত। এটা, শিল্পে শীর্ষ স্থানীয়, এমন অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শে তৈরি করা হয়েছে, তাই প্রোগ্রামটি শেষ করার পর শিক্ষার্থীদের শক্তিশালী মৌলিক এবং শিল্প প্রস্তুত দক্ষতা থাকবে, যা উচ্চ কর্মসংস্থান নিশ্চিত করবে। প্রোগ্রামটি আইআইটি মাদ্রাজের ব্যক্তিগত ল্যাবগুলিকে অন্তর্ভুক্ত করে হাতে-কলমে ব্যবহারিক প্রশিক্ষণ নিশ্চিত করে যা ইলেকট্রনিক সিস্টেম সম্পর্কে শিক্ষীর্থীদের জ্ঞান বৃদ্ধি করে।


প্রোগ্রামটি শেষ করার পর, শিক্ষার্থীরা শিল্প প্রস্তুত দক্ষতা অর্জন করবে যাতে তারা বিভিন্ন ক্ষমতায় অটোমোটিভ, সেমিকন্ডাক্টর, এবং প্রতিরক্ষা শিল্প সহ বিভিন্ন ক্ষেত্রে নিয়োগযোগ্য হতে পারে, যেমন ইলেকট্রনিক সিস্টেম ডিজাইনার, এমবেডেড সিস্টেম ডেভেলাপার, ইলেকট্রনিক হার্ডওয়ের বিশেষজ্ঞ, সিস্টেম টেস্টিং ইঞ্জিনিয়ার এবং ইলেকট্রনিক রিসার্চ ইঞ্জিনিয়ার।


প্রোগ্রামের তাৎপর্য এবং শিল্প জুড়ে ক্রমবর্ধমান চাহিদার ওপর জোর দিয়ে, আইআইটি মাদ্রাজের পরিচালক, অধ্যাপক ভি কামাকোটি বলেছেন যে, “আইআইটি মাদ্রাজে, ইলেকট্রনিক সিস্টেম প্রোগ্রামে নতুন চালু হওয়া বিএস ডিগ্রি চালু করতে পেরে আমরা আনন্দিত। এই যুগান্তকারী উদ্যোগটি, এই বছরের মার্চ মাসে শুরু হয়েছিল, যা ইলেকট্রনিক শিক্ষায় বিপ্লব ঘটিয়েছে ।আমাদের অত্যাধুনিক গবেষণাগার এবং ব্যাপক পাঠ্যক্রমের সাহায্যে আমরা শিক্ষার্থীদের অটোমোটিভ, সেমিকন্ডাক্টর, প্রতিরক্ষা ইত্যাদির ভবিষ্যত গঠন করার ক্ষমতা প্রদান করি। আবেদন করার সময়সীমা ঘনিয়ে আসছে, এবং আমরা এই অসাধারণ প্রোগ্রামে যোগদান করার জন্য উচ্চাকাঙ্খী শিক্ষার্থীদের আন্তরিকভাবে স্বাগত জানাই।”

প্রোগ্রাম সম্পর্কে বিশদ তথ্য শেয়ার করে, অধ্যাপক ববি জর্জ, আইআইটি মাদ্রাজের ইলেকট্রিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন ফ্যাকাল্টি সদস্য এবং সদ্য চালু হওয়া প্রোগ্রামের সমন্বয়কারী বলেছেন যে, “এই প্রোগ্রামের মাধ্যমে আমাদের লক্ষ হল শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগে সজ্জিত করে, চির-বিকশিত পেশাদার পটভূমিতে উন্নতি করতে সক্ষম করা। একটা ব্যাপক দক্ষতা সেট প্রদান করে আমরা নিশ্চিত করি যে, স্নাতকরা শিল্পের চাহিদা মেটাতে এবং প্রযুক্তিগত অগ্রগতিকে এগিয়ে নিয়ে য়াওয়ার জন্য সম্পূর্ণরুপে প্রস্তুত থাকবে। আইআইটি মাদ্রাজে, আমরা ক্ষমতায়নে বিশ্বাস করি, যা আমাদের শিক্ষার্থীদের আবেগ অন্বেষণ করতে এবং আগ্রহ ও আকাঙ্খার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পুরস্কৃত কর্মজীবন লাভ করতে সাহায্য করবে।”

রুপান্তরমূলক সুযোগ এবং শেখার বিষয়ে কথা বলতে গিয়ে, আইআইটি মাদ্রাজের ইলেকট্রিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন ফ্যাকাল্টি সদস্য এবং সদ্য চালু হওয়া প্রোগ্রামের সমন্বয়কারী অধ্যাপক শঙ্করণ অনিরুদ্ধন বলেছেন যে, শিক্ষা হল এমন একটি অনুঘটক যা ব্যক্তিদের তাদের প্রকৃত সম্ভাবনাকে উন্মোচন করতে সক্ষম করে এবং আইআইটি মাদ্রাজ থেকে ইলেকট্রনিক সিস্টেমে বিএস ডিগ্রি একটি রুপান্তরমূলক সুযোগ যা বয়সের বাধা অতিক্রম করে বিভিন্ন পটভূমি থেকে শিক্ষার্থীদের আলিঙ্গন করে এবং তাদের বৃদ্ধি, জ্ঞান এবং সীমাহীন সম্ভাবনার পরিপূর্ণ যাত্রা শুরু করতে সক্ষম করে।

সম্ভাব্য প্রার্থীরা যারা পদার্থবিদ্যা এবং গনিত নিয়ে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হয়েছেন, তাদের এই প্রোগ্রামটিকে তাদের বিদ্যায়তনিক এবং পেশাদার বৃদ্ধির জন্য একটি মূল্যবান সুযোগ হিসাবে বিবেচনা করতে উৎসাহিত করা হচ্ছে। প্রথাগত প্রোগ্রামের বিপরীতে, এই প্রোগ্রামে যোগদানের কোনো বয়সের সীমা নেই, যা ইলেকট্রনিক সিস্টেমের গতিশীল ক্ষেত্রে নিজেকে উন্নত করতে এবং পুনরায় দক্ষতা অর্জন করতে চাওয়া যেকোনো ব্যক্তির কাছে এটিকে গ্রহণযোগ্য করে তোলে।

প্রোগ্রামটি শেষ হওয়ার পর, শিক্ষার্থীরা আইআইটি মাদ্রাজ থেকে একটি মর্যাদাপূর্ণ ডিগ্রি পাবেন, যা ইলেকট্রনিক সিস্টেমে তাদের দক্ষতার প্রমান এবং বিভিন্ন কর্মজীবনের পথ অনুসরণ করার জন্য প্রয়োজনীয় দক্ষতার অধিকারী হবে। প্রতিষ্ঠানটি একাধিক প্রস্থান বিকল্পও প্রদান করে,যা শিক্ষার্থীদের শিক্ষা যাত্রার বিভিন্ন পর্যায়ে শংসাপত্র এবং ডিপ্লোমা পেতে সক্ষম করে। উপরন্তু আইআইটি মাদ্রাজ, উক্ত প্রোগ্রামে স্নাতক ডিগ্রি লাভ করা শিক্ষার্থীদের জন্য শিল্পে তাদের সফল রুপান্তর নিশ্চিত করে, কর্মজীবনের সুযোগ সহজতর করার উদ্দেশ্যে প্লেসমেন্ট সাহায্য প্রদান করে।

প্রোগ্রাম সম্বন্ধে বিশদ জানতে অনুগ্রহ করে লগ অন করুন https://study.iitm.ac.in/es/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *