শিক্ষকরা রাজ্য সরকারের কাছে তাদের অনেক গুরুতর সমস্যার প্রতি দৃষ্টি আকর্ষণ করার আবেদন জানিয়েছেন।

District Education Kolkata West Bengal

কলকাতা: 2021 সালে চাকরিতে যোগদানকারী প্রাথমিক শিক্ষক- শিক্ষিকাবৃন্দ বেশ কিছু জটিল পরিস্থিতিকে কেন্দ্র করে দৃষ্টি আকর্ষণ উদ্দেশ্যে এবং সাহায্যের প্রার্থনা করে প্রেস ক্লাবে একত্রিত হয়ে বিভিন্ন সমস্যাকে কেন্দ্র করে রাজ্য সরকারের নিকট কয়েকটি আবেদন নিয়ে একত্রিত হয়েছে।

কিছু আবেদনকে সামনে রেখে 21 নভেম্বর, সোমবার, দুপুর 12 টায় কলকাতা প্রেস ক্লাবের হল রুমে একটা প্রেস মিটিংয়ের আয়োজন করছে। 

2020 সালের নভেম্বর মাসে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক প্রকাশিত 16500 জন প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিল। 2021 সালের 15 ফেব্রুয়ারি মেধা তালিকা প্রকাশ করা হয়, আর তাতে এনারা উত্তীর্ণ হয়। বর্তমানে 5000 জনের বেশি সংখ্যক শিক্ষক শিক্ষিকা জুলাই, 2021 থেকে প্রায় 100 থেকে 900 কি.মি. বা তারও বেশি বাড়ি থেকে দূরে বিভিন্ন জেলায় চাকরিরত। চাকরি জীবনের 2 বছর অতিক্রম করে ফেলেছে এবং প্রবেশনারি পিরিয়ড শেষ হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের নতুন শিক্ষানীতিতে বলা হয়েছে যে একই কর্মস্থলে সর্বনিম্ন 5 বছর কার্য সম্পাদন না করলে কোনও রকম বদলির সুযোগ পাওয়া যাবে না কিন্তু 2020 সালে রাজ্যের মুখ্যমন্ত্রী সরস্বতী পূজার প্রাক্কালে ঘোষণা করেছিলেন যে সমস্ত প্রাথমিক শিক্ষকদের বাড়ি থেকে এমন দূরত্বে নিয়োগ দেওয়া হবে যাতে শিক্ষকরা কর্ম জীবন ও সংসার জীবন, উভয় দিকে সামঞ্জস্য রেখে চলতে পারেন। এই উক্ত সমস্যাকে কেন্দ্র করে রাজ্য সরকারের কাছে আবেদন জানাতে চায়।

মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে আবেদন সমূহ:
1.যত দ্রুত সম্ভব, নিজ জেলায় বাড়ির নিকটে স্পেশাল ট্রান্সফার করানোর ব্যবস্থা করার আবেদন।
2.ট্রান্সফার এর ক্ষেত্রে সময়সীমার কোনও বাধা যেন না রাখা হয়।
3.ছাত্র শিক্ষক অনুপাত এর আওতায় এনাদের যেন না ফেলা হয়।
4.চলমান প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার আগেই ট্রান্সফার এর সুব্যবস্থার
অনুরোধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *